Sunday, November 7, 2010

বাংলাদেশ কার্টুনিস্ট এসোসিয়েশন- এবার গোপন ঝাল ফ্রাই বৈঠক!





























বাংলাদেশ কার্টুনিস্ট এসোসিয়েশনের গত সেপ্টেম্বরের (গোপন) কাবাব সভার পর থেকে যখন খুব স্বাভাবিক ভাবেই কার্টুনিস্টদের টিকিটাও খুঁজে পাওয়া যাচ্ছিল না এবং যেখানে আলসেমি পেশাজীবি কার্টুনিস্টদের সহজাত বৈশিষ্ট তখন প্রশ্ন উঠলো যে আদৌ কি এই প্রকার পেশাজীবিদের পক্ষে সম্মিলিত ভাবে কাজ করা সম্ভব? ঠিক তখনই পুনরুদ্দমে রটা করে ঘটা হল এবারের গোপন ঝাল ফ্রাই গোল টেবিল বৈঠক! যদি প্রশ্ন করেন এটা কি করে সম্ভব? এর পেছনে যাদু মন্ত্র একটাই! গত বার আমরা কাবাব খাই আর এবার আমরা ঝাল ফ্রাই!

:-D

এবারের বৈঠক অনুষ্ঠিত হল ঢাকার ধানমন্ডিস্থিত ডিঙ্গি রেস্তরায়। বৈঠকে উপস্থিত ছিলেন

1. কার্টুনিস্ট তারিকুল ইসলাম শান্ত (Freelance)
2. মামুন হোসাইন (Freelance)
3. মেহেদী হক (নিউএজ, উন্মাদ)
4. সাদাত (ডেইলিস্টার)
5. মাসুম (কালের কন্ঠ)
6. মিতু (উন্মাদ)
7. বিপ্লব(কালের কন্ঠ)
8. আবু (প্রথম আলো)
9. ষুভ (কালের কন্ঠ)
10. জাহানারা নারগিস (রেখা)
11. সাদিয়া (রস+আলো-প্রথমআলো)
12. মানিক-রতন(উন্মাদ/প্রথম আলো)
13. শাহরিয়ার শরিফ (উন্মাদ)
14. পলাশ (FACE BOOK)
15. টিপু (উন্মাদ)
16. রিফাত (Freelance)
17. তন্ময় (ডেইলি সান)
18. ডানপিটে-মিনার (G-series :)


এই তরুন কার্টুনিস্ট দের আড্ডাকে অর্থবহ করে তুলতে আড্ডার মাঝে আমাদের সাথে এসে যোগ দেন অগ্রজ কার্টুনিস্ট আসিফুল হুদা এবং জাহিদ হাসান বেনু! অন্যদিকে TIB কার্টুন কম্পিটিশনের জুরিবোর্ডের দায়িত্বরত থাকায় SMS এর মাধ্যমে সভায় আসতে অপারগতার কথা জানান আহসান হাবীব, তাঁর সাথে ছিলেন শিশির ভট্টাচাh¨© ও শাহরিয়ার খান। অবশেষে কার্টুনিস্টদের উপস্থিতিতে রেস্তরার গোল গোল টেবিল গুলো কে ঘিরে জমে উঠেছিল আমাদের "গোল" টেবিল বৈঠক।





আর এ বৈঠকে যারা উপস্থিত থাকতে পারেন নি তারা হচ্ছেন... থাক! সেই লিস্টি বলতে গেলে বলতে হবে কার ছিল পেটে ব্যাথা, কার্টুনিস্ট তারিক সাইফুল্লাহ র লাস্ট মোমেণ্ট ভাইরাস জ্বর এবং 'কারা কারা' ঘুম থেকে উঠতে পারেন নি !এর চেয়ে বরং সরাসরি নিউজ আপডেট এ চলে যাই। বাংলাদেশ কার্টুনিস্ট এসোসিয়েশন এর অন্যতম প্রধান লক্ষ্য হচ্ছে বাংলাদেশের কার্টুনিস্টদের জন্য একটি নুন্যতম মজুরি তালিকা তৈরি করা। ব্যপারটা এমন যে কেউ যদি কার্টুন চান অথবা কেউ যদি পেশাগত ভাবে কার্টুনিং করতে চান, তবে কি ধরণেরর কার্টুনের জন্য ন্যুনতম কত মূল্য চাওয়া হবে তা নির্ধারণ করা।

এবারের মিটিং এ সবার উপস্থিতিতে সেই তালিকার একটি খসড়া তৈ্রি করা হয়েছে। সেটাই এখানে তুলে ধরা হলঃ

১। ফ্রন্টপেজ কার্টুনঃ ৩০০০ টাকা

২।পকেট/বক্স কার্টুনঃ ১০০০ টাকা

৩। স্ট্রিপ কার্টুনঃ ১০০০ টাকা

৪। ফান সাপ্লিমেনট এর পার পাতাঃ ১০০০ টাকা

৫। ফান সাপ্লিমেনট এর প্রচ্ছদঃ ২০০০ টাকা

৬। কার্টুন ইলাস্ট্রেশনঃ ৫০০

৭। ক্যারিকাচারঃ ১৫০০ টাকা

এই রেট সম্পর্কে সবার মতামত প্রয়োজন। তবে এ ক্ষেত্রে মাথায় রাখতে হবে যে মূল্য তালিকায় সর্বনিম্ন রেট নির্ধারন করা হচ্ছে যেন এর থেকে কম দেয়া না হয়। তবে যে কেউই তার পারদর্শীতা এবং অভিজ্ঞতা অনুযায়ী এর চেয়ে বেশি রেটে কাজ করতে পারেন।

মিটিং এর পরবর্তী পর্যায়ে বাংলাদেশ কার্টুনিস্ট এসোসিয়েশন আসন্ন opening EXHIBITION(December 25) এর venue নিয়ে সকলের মতামত গ্রহন করা হয় এবং সকলে এই সিদ্ধান্তে উপনীত হন যে যদি ডিসেম্বর এর মধ্যে যথাযথ স্পন্সর পাওয়া না যায় তবে সকলের কন্ট্রিবিউশন এর মাধ্যমেই এসোসিয়েসনের EXHIBITION প্রথম যাত্রা শুরু হবে।

এত ভারী ভারী আলচনার পর ঘটা করে চলে পেট ভারী করার পর্ব- নান রুটি আর চিকেন ঝাল ফ্রাই! সাথে সেভেন আপ!











খাওয়া দাওয়া শেষে স্বভাবতই যখন সকলের ব্যস্ততা একযোগে বাড়তে থাকে... আমার নিজের আচরণ ই খাই খাই থেকে যাই যাই এ পরিণত হয়, তখন আর দেরী না করে সকলে মিলে সদস্য ফর্ম ফিলাপ করি ও যে যার অফিসের দিকে রওনা দেই, আফটার অল, অফিস গিয়ে ত সেই আবার কার্টুন ই আঁকতে হবে!






2 comments:

  1. মিস করলাম.....!!!!! :(

    ReplyDelete
  2. chobi gula nischit.....itihash hoye thakbe.....

    ReplyDelete